একটি লাইনে কোয়ালিটি না হওয়ার রুটকস গুলো কি কি?

কোয়ালিটি শব্দের অর্থ গুণগত মান। গার্মেন্টস এ কোয়ালিটি বলতে বায়ার এর চাহিদার সাথে মিল রেখে পণ্যের মান বজায় রাখাকে বোঝায়।
এছাড়া আমরাএ কোয়ালিটি বলতে বুঝি যা একটি স্ট্যান্ডার্ড ম্যাইন্টেইন করবে, টাকার ভেলু এড করবে, ফিটিং ভাল হবে, ফার্স্ট টাইম চমৎকার লোক থাকবে, ডিফেক্ট মুক্ত হবে, সহজেই বুঝা যাবে কাস্টমার কি চায়, কাস্টমারকে স্যাটিস্ফাই করবে, এবং সঠিক সময়ে সঠিক পারফরম্যান্স দিবে।
একটি লাইনের কোয়ালিটি না হওয়ার অনেক কারণ থাকতে পারে। আমি নিম্নে কিছু রুট কস সম্পর্কে আলোচনা করব।
একটি লাইনে কোন একজন অপারেটরকে যখন আপনি বেশি প্রসেস দিবেন তখন যদি এমন হয় প্রোডাকশন প্রেসার অনেক বেশি, মেয়েটির তখন কোয়ালিটি ফলডাউন হবে। এমনও দেখা গেছে যদি ওই অপারেটরটি খুব ভালো হয়ে থাকে অর্থাৎ এক্সপেরিয়েন্সড হয়ে থাকে তাহলে হয়তো সে পারবে কিন্তু এতে সে হয়তো দীর্ঘ সময় কাজ করতে পারবে না এবং এক সময় সে বিরক্ত হয়ে যাবে এবং অতি কাজের চাপের কারনে কোয়ালিটি ফল ডাউন হবে এবং প্রোডাকশনও হবেনা। লিনের ভাষায় এটিকে বলা হয় মুরি। মুরি হলো ওভারলোড। এটি অতিরিক্ত কাজের চাপকে বুঝায়।
একটি লাইনের কোয়ালিটি ইনসিউর করার জন্য আপনি যে কোন প্রসেস যে কোন অপারেটর অথবা যে কোন ব্যক্তি বিশেষ অথবা যে বা যারা কোনোভাবে আপনার লাইনের সাথে জড়িয়ে আছে কাউকেই অবহেলা করতে পারবেন না। একটু যদি চিন্তা করেন তাহলে একজন ঝাড়ুদারও আপনার লাইনের প্রডাক্টিভিটি এর সাথে সাথে কোয়ালিটি ইনসিউর করে। সে লিনের ৫ এস এর একটি মেথডে পরেছে। অথবা আপনি যদি ভাবেন একজন আয়রন ম্যান কিভাবে কোয়ালিটি ইনসিউর করে, আয়রণ করার সময় যদি শেপ ভালো না হয় তাহলে সেলাই ভালো হবে না, আর সেলাই ভালো না হলে কোয়ালিটি ভালো হবে না।
মেশিন প্রবলেম এর কারনে কোয়ালিটি ফল ডাউন হয়। যেমন অনেক পুরনো মেশিন অনেকদিন হয়ে গেছে, পরিচর্যার অভাবে অথবা আপডেট করা হয়নি যে কোন কারণবশত কোয়ালিটি, ফলডাউন হতে পারে।
অথবা অনেক সময় নতুন মেশিন কিন্তু প্রোপার টেনশন সেটিং অথবা যে কোন মেকানিক্যাল প্রবলেমের কারনে কোয়ালিটি ফোলডাউন হতে পারে। রোট কস এনালাইসিস অর্থাৎ গোড়া থেকে সমস্যাটি যদি আমরা সমাধান করতে চাই তাহলে অবশ্যই আমাদের মেশিন এর যত্ন নিতে হবে। কথায় আছে যতনে রতন মেলে।
সব অপারেটর সুদক্ষ হবে এমন কোন কথা নেই আমরা যদি একটি নির্দিষ্ট সময়ে অপারেটরদের প্রোপার ট্রেনআপ করাতে পারি, তাহলে আমি মনে করি তাদের এফিসিয়েন্সি বাড়ার সাথে সাথে কাজের দক্ষতা এবং কোয়ালিটি উভয় বাড়বে বলে আসা করি। তাহলে এখানে আমি বলবো প্রোপার ট্রেনিং এর অভাবে কোয়ালিটি ফলডাউন হয়।
আরেকটি বিষয় কোয়ালিটি ফল ডাউন এর জন্য দায়ী সেটি হল টেকনিক্যাল ইস্যু। বিভিন্ন এটাচমেন্ট ব্যবহার না করার ফলে কোয়ালিটি হয়না। লাইনে লে আউট এর সময় টেকনিশিয়ান নতুন ইনোভেশন বরণ করতে চায়না এবং পুরনো মেথড ও টেকনিক অনুযায়ী কাজ করো, যার ফলে কোয়ালিটি এবং প্রোডাকশন মার খেয়ে যায়।
যথাসময়ে লাইনে সুপারভাইজারদের সঠিকভাবে ফলোআপ ও মনিটরিং না করার দরুন কোয়ালিটি ফল ডাউন হয়।
কাটিং অথবা স্টোর হতে ফল্ট যুক্ত পণ্য লাইনে অনুপ্রবেশ করলে বিভিন্ন ধরনের মেজারমেন্ট ইস্যু এবং টেকনিক্যাল সমস্যা হতে পারে যার ফলে প্রোডাকশন ব্যাহত হয় এবং কোয়ালিটি হয়না।
কাটিং থেকে পার্টসগুলো যখন এমব্রয়ডারিতে পাঠানো হয় তখন অনেক সময় ত্রুটিপূর্ণ এমব্রয়ডারি পার্টস পাওয়া যায়। এমনও হতে পারে যে মেজারমেন্ট প্যাটার্ন যেটি পাঠানো হয়েছে সেটি ভুল অথবা পার্টসগুলো হাতে পাওয়ার পর সঠিকভাবে ইনস্পেকশন করা হয়নি যার ফলে লাইনে ত্রুটিযুক্ত পার্টস ঢুকে গেছে এবং কোয়ালিটি খারাপ হয়েছে।
রানিং সুইং লাইনে এবং ফিনিশিং সেকশনের কিউসি না থাকার কারণে সাধারণত কোয়ালিটি ফলডাউন হয়।
এছাড়া বায়ার রিকোয়ারমেন্ট অনুযায়ী যেকোনো ধরনের কাজগুলো না করার ফলে কোয়ালিটি হয়না। অনেক সময় দেখা যায় যে ডায়িং ফ্যাক্টরী গুলোতে যে সমস্ত এজেন্ট ব্যবহার করার অনুমতি দেয়া হয়েছে সেগুলো ব্যবহার করা হয় না, লো কোয়ালিটির কেমিক্যাল, ডাইস এজেন্ট ব্যবহার করা, যার ফলে কালার খারাপ আসে যেমন শেডিং অথবা ব্যবহারের পর খুব তাড়াতাড়ি কালার ফেডিং হয়ে যায় যা প্রিন্টিং এর ক্ষেত্রেও হতে পারে।
স্টোর থেকে যখন ট্রিম এন্ড এক্সেসরিজ নিয়ে আসা হয়, অনেক সময় দেখা যায় যে লো কোয়ালিটির ট্রিম এক্সেসরিজ ব্যবহার করা হয়েছে। যার ফলে কোয়ালিটি খারাপ হয়। এছাড়াও ওয়েট প্রবলেম, মেজারমেন্ট প্রবলেম এর কারনে কোয়ালিটি খারাপ হতে পারে। বিশেষ করে প্যাডেড জ্যাকেটের ক্ষেত্রে দেখা যায় যে, একটি নির্দিষ্ট পরিমাণ ফেইক ডাউন ব্যবহার করা হয়ে থাকে, অনেক সময় ওজনে বেশি কম হওয়ার কারণে বায়ার বডি রিজেক্ট করতে পারে।
বিভিন্ন স্টাইল, লেভেল স্পেলিং মিস্টেক ইত্যাদি ইস্যুতে কোয়ালিটি খারাপ হতে পারে। এছাড়া আরো অনেক কারণকেই কোয়ালিটি খারাপ হওয়ার মূল কারণ হিসাবে বলা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published.